General Enquiries 880-2-58616641-50
Home  /  Latest News

ইন্টারন্যাশনাল কনফারেন্স ইন রিসেন্ট এডভান্সসেস ইন পেইন’২০১৬

সম্প্রতি ভারতের কলকাতায় অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল কনফারেন্স ইন রিসেন্ট এডভান্সসেস ইন পেইন’২০১৬। বিগত ২৫ থেকে ২৮ আগস্ট তারিখে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক পেইন কনফারেন্সে বা্রডেম জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ সোসাইটি অব এনেস্থেসিওলজিস্টস সায়ন্টিফিক পার্টনার হিসেবে যোগদান করে । বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫০০ শতাধিক ব্যাথা বিশেষজ্ঞ এই কনফারেন্সে অংশগ্রহণ করেন। বিশ্বের স্বনামধন্য ব্যাথা বিশেষজ্ঞরা শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন । ব্যাথার আধুনিক চিকিৎসার উপর লাইভ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয় যেখানে জটিল ব্যাথার রুগীদের আধুনিক চিকিৎসার মাধ্যমে তৎক্ষণাৎ ব্যাথা মুক্ত করা হয়।

ব্যাথার রুগিদের চিকিৎসায় বিশেষ অবদান রাখার জন্য সারা বিশ্বের বিশিষ্ট ব্যাথা বিশেষজ্ঞ ও প্রতিষ্ঠানকে এওয়ার্ড প্রদান করা হয় । ব্যাথার আধুনিক চিকিৎসার মাধ্যমে বাংলাদেশে জটিল ব্যাথার রুগিদের সুচিকিৎসায় বিশেষ অবদানের জন্য বারডেম জেনারেল হাসপাতালকে “পেইন এওয়ারনেস এম্বাসেডর” এওয়ার্ড প্রদান করা হয় । বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার প্রতিষ্ঠানের পক্ষে পদক গ্রহন করেন । এছাড়া বারডেম জেনারেল হাসপাতালের ব্যাথা বিশেষজ্ঞ ও এনেস্থেসিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ কাওছার সরদারকে “পেইন লিডারশীপ এওয়ার্ড” প্রদান করা হয় ।

এই কনফারেন্সে বাংলাদেশ থেকে ৪০ জন ডেলিগেট অংশগ্রহণ করেন । বাংলাদেশের ব্যাথা বিশেষজ্ঞদের অংশগ্রহণে “বাংলাদেশ সেশন” নামে একটি বিশেষ সেশন অনুষ্ঠিত হয় যেখানে বাংলাদেশের ব্যাথা বিশেষজ্ঞরা বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ।
বাংলাদেশ পার্ট কোঅরডিনেটর এবং এই কনফারেন্সের সায়ন্টিফিক কো-চেয়ারমেন , বারডেম জেনারেল হাসপাতালের ব্যাথা বিশেষজ্ঞ ডাঃ কাওছার সরদারের স্বাগত বক্তব্যর মাধ্যমে শুরু হওয়া বাংলাদেশ সেশন উদ্ভোধন করেন বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির যুগ্ম সম্পাদক অধ্যাপক রশিদ-ই-মাহবুব ও বাংলাদেশ সোসাইটি অব এনেস্থেসিওলজিস্টসের সভাপতি অধ্যাপক এ বি এম মুকসুদুল আলম । অধ্যাপক খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈজ্ঞানিক অধিবেশনে বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন এই কনফারেন্সের আহ্বায়ক ও উপমহাদেশের বিশিষ্ট ব্যাথা বিশেষজ্ঞ ডাঃ গৌতম দাশ ।

কেন্দ্রীয় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মহামান্য রাজ্যপাল কেসরি নাথ ত্রিপাথি। বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক এম ইকবাল আরস্লান এই অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ থেকে গান পরিবেশন করেন অধ্যাপক খলিলুর রহমান ও ডাঃ জগদানন্দ রয় ।