General Enquiries 880-2-58616641-50
Home  /  News

 


ডা. ইব্রাহিম অমর হয়ে থাকবেন


Newspaper: Prothom alo

Published date: 7 September2017

ডা. মোহাম্মদ ইব্রাহিম মানুষের সেবায় তাঁর সারা জীবন উৎসর্গ করেছেন। তাঁর হাতে গড়া প্রতিষ্ঠানগুলোর মধ্য দিয়েই তিনি অমর হয়ে থাকবেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বুধবার সকালে বারডেম মিলনায়তনে বাডাস আয়োজিত স্মরণসভায় বক্তারা এ কথা বলেন। সমিতি এই দিনটিকে ডায়াবেটিক সেবা দিবস হিসেবেও পালন করে থাকে। সভায় মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও বারডেমের বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারম্যান ডা. সারওয়ার আলী বলেন, সব সংগঠন প্রতিষ্ঠান হতে পারে না। ডা. ইব্রাহিম বাডাস-বারডেমকে প্রতিষ্ঠানে পরিণত করেছেন। সাবেক রাষ্ট্রদূত ও সচিব জামিল মজিদ বলেন, ডা. ইব্রাহিম একাধারে ছিলেন একজন সফল শিক্ষক, চিকিৎসক, প্রশাসক ও সংগঠক।
...... [Read More]


Contribution of Dr Ibrahim recalled

Newspaper: The Independent Bangladesh

Published date: 7 September2017

Speakers at a memorial meeting yesterday in the capital said “Dr Ibrahim dedicated his whole life for the service of the humanity.” The meeting was held at the BIRDEM auditorium and it was organised by the Bangladesh Diabetic Somiti (BADAS) marking the 28th death anniversary of National Professor Dr M Ibrahim. They also said “his (Dr Ibrahim) aim and ideal was “No diabetic patient shall die unfed, untreated and unemployed even if poor”. “We can pay our respect to this great soul only by giving quality services to the patients” they added.' ...... [Read More]


বারডেমে বিশেষজ্ঞ চেম্বার কমপ্লেক্স চালু
Newspaper: Prothom alo
4 July 2017
রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে বিশেষজ্ঞদের চেম্বার খোলা হয়েছে। বিকেল এখানে রোগী দেখবেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। আজ সোমবার হাসপাতালের দোতলায় এই ‘বিশেষজ্ঞ চেম্বার কমপ্লেক্স’-এর উদ্বোধন করেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক এম এইচ খান। কমপ্লেক্স উদ্বোধন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বলা হয়, বর্তমানে চালু সকালের পালা ছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকেরা এখানে প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত রোগী দেখবেন। এতে এখন থেকে দুপুরের পরেও বারডেমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন রোগীরা। এখানে ডায়াবেটিস, হরমোন, গ্যাস্ট্রোএন্টারোলজি, অর্থোপেডিকস, ইউরোলজি, মেডিসিন, সার্জারি, হৃদ্‌রোগ, কিডনি রোগ, চক্ষু, নাক-কান-গলা, মনোরোগ ও পুষ্টি বিষয়ে সেবা পাওয়া যাবে। আজ থেকে এ চেম্বার চালু হয়।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেন, দেশের অন্যান্য বিশেষায়িত হাসপাতালের চেয়ে কমমূল্যে এখানে সেবা দেওয়া হবে। বিশেষজ্ঞ চেম্বার ও সাধারণ সেবার মানে কোনো তারতম্য হবে না।
প্রেস ব্রিফিংয়ে শুরুতে বারডেমের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার বলেন, বারডেম হাসপাতালের সেবা সম্প্রসারণ করার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। তিনতলায় আন্তর্জাতিক মানসম্পন্ন প্যাথলজিক্যাল ল্যাবরেটরি এবং নিচতলায় রেডিওলজি ও ইমেজিং বিভাগ স্থাপন করা হয়েছে। সব পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট নিয়ে প্রয়োজনে রোগীরা একই দিন বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারবেন।
বারডেমের বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারম্যান সারওয়ার আলী বলেন, গত বছর প্রায় ৫৫ কোটি টাকার বিনা মূল্যে চিকিৎসাসেবা বারডেম হাসপাতাল থেকে দেওয়া হয়েছে। সরকারের কাছ থেকে সাড়ে ১৯ কোটি টাকার অনুদান পাওয়া যায়। বিশেষজ্ঞ চেম্বারে যাঁরা চিকিৎসা নেবেন, তাঁদের বুঝতে হবে যে তাঁদের কাছ থেকে নেওয়া অর্থ দরিদ্র রোগীদের পেছনে খরচ করা হবে।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন। ব্রিফিং শুরুর আগে সাংবাদিকদের ‘বিশেষজ্ঞ চেম্বার কমপ্লেক্স’ ঘুরিয়ে দেখানো হয়।